যশোর: করোনাভাইরাসের কারণে ছুটিতে শিক্ষার্থীদের লেখাপড়া চালু রাখতে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছে হামিদপুর আল হেরা কলেজ। কলেজের অধ্যক্ষ মো. মফিজুল ইসলামের নির্দেশনায় রুটিন মাফিক নিয়মিত ক্লাস নিচ্ছেন উক্ত কলেজের শিক্ষকেরা।

করোনার প্রকোপ রুখতে জরুরি সেবাপ্রদান প্রতিষ্ঠান ছাড়া সকল প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। যার ফলে বন্ধ হয়ে গেছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। এই সাধারণ ছুটির মধ্য শিক্ষার্থীরা যাতে লেখাপড়া থেকে বিচ্ছিন্ন হয়ে না যায় তার জন্য এই অনলাইন ক্লাস চালু করা হয়েছে।

ফেসবুক গ্রুপে লাইভের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছে। লাইভ ক্লাসের জন্য তৈরী করা হয়েছে আলাদা রুটিন। প্রত্যেক শিক্ষার্থী রুটিন অনুযায়ী ফেসবুকের মাধ্যমে যথাসময়ে ক্লাসে যুক্ত হয়ে ক্লাস করতে পারছেন। অনলাইন ক্লাস পরিচালনার জন্য আলাদা কমিটি গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক ক্লাস পর্যবেক্ষন করছেন। 

প্রযুক্তিকে ব্যবহার করে ঘরে বসেই ক্লাস নেওয়ার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অবিভাবকবৃন্দ।

শিক্ষার্থীরা জানান লকডাউনে ঘরে বসে থেকে তারা পড়াশোনায় পিছিয়ে যাচ্ছিলো। অনলাইন ক্লাসের মাধ্যমে তারা পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখতে পারছে। অনলাইন ক্লাসের উদ্যোগ নেওয়াতে সন্তুষ্ট শিক্ষকেরাও। তারাও নিয়মিত ক্লাস নিয়ে শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখতে পেরে খুশি।

বিশ্বজিৎ মজুমদার, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম